বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন
১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ বসন্তকাল, ১৮ই শাবান, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
২০৩৫ সাল নাগাদ দেশে ২ কোটি ২০ লাখ হতে পারে ডায়াবেটিস রোগী রিজার্ভ বাড়াতে আসছে অফশোর ব্যাংকিং, হচ্ছে আইন রোজায় সরকার নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য স্বাভাবিক রাখতে সকল প্রকার কার্যক্রম অব্যাহত রেখেছে পিএসসির প্রতিটি কাজে স্বচ্ছতা-জবাবদিহিতা ও প্রযুক্তির ব্যবহার নিশ্চিতের নির্দেশ রাষ্ট্রপতির পবিত্র রমজানে অফিস সকাল ৯ টা থেকে সাড়ে ৩ টা রমজান মাসে সরকারিভাবে বড় ধরনের কোনও ইফতার পার্টি না করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী দালাল ধরতে বিভিন্ন হাসপাতালে র‍্যাবের অভিযান, আটক ৩৬ দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে নির্বাচিত সদস্যরা শপথ নিয়েছেন দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বার বার উত্তীর্ণ হয়েছে পুলিশ পুলিশ বাহিনী আজ একটি আধুনিক, যুগোপযোগী, দক্ষ, গতিশীল ও জনবান্ধব বাহিনী

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৪তম জাতীয় সমাবেশ আজ

অনলাইন ডেস্ক
  • Update Time : সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১০ Time View

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৪তম জাতীয় সমাবেশ-২০২৪ আজ। উৎসাহ-উদ্দীপনা আর নানান আয়োজনে বাহিনীর গাজীপুর সফিপুরে আনসার একাডেমিতে দিবস উপলক্ষে কুচকাওয়াজের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সালাম গ্রহণ ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন।

 

রোববার আনসার সদরদপ্তরের উপ-পরিচালক (গণসংযোগ কর্মকর্তা) জাহিদুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, জাতীয় সমাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সিনিয়র সচিব, মোস্তাফিজুর রহমান, বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজিম উদ্দিন, আনসার ও ভিডিপি একাডেমির কমান্ড্যান্ট নূরুল হাসান ফরিদী, বাহিনীর উপমহাপরিচালক, অন্যান্য কর্মকর্তা ও আনসার- ভিডিপি সদস্যরা উপস্থিত থাকবেন।

এছাড়া আরও উপস্থিত থাকবেন মন্ত্রী পরিষদের সদস্য, সংসদ সদস্য, মন্ত্রী পরিষদ সচিব, তিন বাহিনী প্রধান, সিনিয়র সচিবসহ বিভিন্ন বাহিনীর প্রধান, কূটনৈতিক ব্যক্তিবর্গ, সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা।

১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি আনসার বাহিনী প্রতিষ্ঠিত হয়। রাজধানী শহর থেকে সমতল ও পার্বত্যঞ্চলসহ তৃণমূল পর্যন্ত বিস্তৃত এ বাহিনীর সদস্যরা। প্রতিষ্ঠার পর থেকে এ বাহিনীর সদস্যরা আইন শৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা ও আর্থ-সামাজিক উন্নয়নে দায়িত্ব পালন করে যাচ্ছে।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ২টি পূর্ণাঙ্গ মহিলা আনসার ব্যাটালিয়ন এবং বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত সদস্যদের সমন্বয়ে গঠিত আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি)-সহ সর্বমোট ৪২টি ব্যাটালিয়ন রয়েছে।

পার্বত্যঞ্চলে ১৬টি ব্যাটালিয়নের সদস্যরা ‘অপারেশন উত্তরণ’ এ যৌথ ও একক ক্যাম্পে দেশের অখণ্ডতা রক্ষা, পাহাড়ি বাঙালি সম্প্রীতি রক্ষা এবং সন্ত্রাস দমনে দায়িত্ব পালন করছেন। এই দায়িত্ব পালন করতে গিয়ে এ যাবৎ বিভিন্ন সময় ১৯ জন সদস্য জীবন আত্মোৎসর্গ করেছেন। এছাড়া পার্বত্যঞ্চলের হিল আনসার ও হিল ভিডিপি সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন।

সমতল এলাকায় আনসার ব্যাটালিয়নের সদস্যরা জাতীয় সংসদ সচিবালয়, বিভিন্ন মন্ত্রণালয়, রাষ্ট্রীয় তোষাখানাসহ সমতল এলাকার আইন-শৃঙ্খলা রক্ষাসহ মোবাইল কোর্ট ও ভেজাল বিরোধী অভিযান, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, চোরাচালানরোধ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, পদ্মা বহুমুখী সেতু প্রকল্প, মেট্রোরেল, পায়রা বন্দর, বিমান বন্দর, প্রেষণে এসএসএফ, র‍্যাব, এনএসআই, ডিজিএফআই এ দায়িত্ব পালন করছে।

বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি) এর সদস্যরা কূটনৈতিক জোন ও বিদেশি রাষ্ট্রদূতদের নিরাপত্তায় দায়িত্ব পালন করছে। বর্তমানে মার্কিন রাষ্ট্রদূত ও ফিলিস্তিন রাষ্ট্রদূতের নিরাপত্তায় কাজ করছে।

বর্তমানে দেশের সব বিমান বন্দর, সমুদ্র বন্দর, ইপিজেডসহ গুরুত্বপূর্ণ ৫ হাজারের অধিক প্রতিষ্ঠানের নিরাপত্তায় প্রায় ৫৫ হাজার অঙ্গীভূত আনসার সদস্য নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করছে। এছাড়া বিভিন্ন ধর্মীয় উৎসব ঈদ, পূজা-পার্বনসহ বর্ষবরণ, শপিং মল, বাণিজ্য মেলা ও বই মেলা, রেল স্টেশন, ট্রাফিক কন্ট্রোলসহ প্রভৃতি ক্ষেত্রে সাধারণ আনসার সদস্য-সদস্যারা জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে।

দ্বাদশ জাতীয় নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষা, ব্যালট বাক্স, ভোট কেন্দ্রের নিরাপত্তা ও ভোটারদের শৃংখলভাবে ভোটদান নিশ্চিত করতে ৫ লাখ ১৭ হাজার, ১৪৩ জন সদস্য-সদস্যারা দায়িত্ব পালন করেছে। ২০২৩-২৪ সালে ‘অপারেশন সুরক্ষিত যাতায়াত’ এর অধীনে কনকনে শীত ও ঘন কুয়াশার মধ্যে রেল লাইনের নিরাপত্তায় নিরলসভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে।

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলাসহ অগ্নি নির্বাপণ, উদ্ধার তৎপরতা, অগ্নিদগ্ধ জনগণের চিকিৎসা সহায়তা, উদ্ধার কর্মীদের খাদ্য-সামগ্রী বিতরণ করে আনসার বাহিনীর সদস্যরা ইতোপূর্বেও সহমর্মিতার পরিচয় দিয়ে আসছেন।

গ্রামাঞ্চলে আনসার ভিডিপির সদস্য-সদস্যারা আইন-শৃঙ্খলা রক্ষায় সহায়তা, বেআইনি অস্ত্র উদ্ধার এবং আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে। এছাড়া বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করে নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি দেশের সামাজিক উন্নয়নে অবদান রাখছেন।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর একাডেমি বর্তমান অবস্থানে ১৯৭৬ সালে গোড়াপত্তন হয়। ধাপে ধাপে বর্তমান রূপ পায়। ১৯৯৬ সালে নামকরণ হয় আনসার-ভিডিপি একাডেমি। এখানে নব নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী, প্রশিক্ষক-প্রশিক্ষিকা, আনসার ব্যাটালিয়ন, মহিলা আনসার ও সাধারণ আনসারসহ ভিডিপি সদস্যদের মৌলিক, পেশাভিত্তিক, আধুনিক কারিগরি প্রশিক্ষণসহ বিভিন্ন ধরণের প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়া সারাবছর ধরে যুগোপযোগী বিভিন্ন ট্রেডে আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে সদস্যদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

আনসার-ভিডিপি একাডেমিতে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া ক্ষেত্রে সাফল্য অর্জনের লক্ষ্যে বাহিনীর ক্রাড়ীবিদদের বিভিন্ন ইভেন্টে নিয়মিতভাবে আধুনিক অনুশীলনের ব্যবস্থা রয়েছে।

সূত্র: বাসস

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102