বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন
৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ বসন্তকাল, ১১ই শাবান, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
রাখাইন প্রদেশের একটি হাসপাতালে বোমা হামলা চালানোর অভিযোগ উঠেছে জান্তা বাহিনীর বিরুদ্ধে সমুদ্রসীমার সম্পদ আহরণ করে দেশের মানুষের আর্থ সামাজিক উন্নয়নে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী আইসিজে শুনানিতে অংশ নিয়ে আবারো ইসরায়েলের নিরাপত্তায় জোর দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র আজকে কোন টিভি চ্যানেলে কোন খেলা পোস্তগোলা সেতুর (বুড়িগঙ্গা-১) দুটি গার্ডারের মেরামত ও রেট্রোফিটিংয়ের কাজ শুরু হচ্ছে আজ আপাতত ছাপানো টাকা বাজারে ছাড়বে না কেন্দ্রীয় ব্যাংক ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: ২০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা বিশ্বের অর্ধেকেরও বেশি অঞ্চল হামের প্রাদুর্ভাবের উচ্চ ঝুঁকিতে রয়েছে : ডব্লিউএইচও সুন্নতে খতনা করতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসক গ্রেপ্তার, বন্ধ হাসপাতাল শ্রদ্ধায় শোকে ভাষাশহীদদের স্মরণ

চালু হচ্ছে ইএফডি, ভ্যাট মেশিনের যুগে এনবিআর

অনলাইন ডেস্ক
  • Update Time : শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০
  • ২৮২ Time View

গত ২৫ আগস্ট ঢাকার ৮০টি ও চট্টগ্রামের ২০টি ব্যবসা প্রতিষ্ঠানে পরীক্ষামূলকভাবে ইএফডি মেশিন বসানোর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ইএফডি যুগে প্রবেশ করে এনবিআর। চার মাসের ব্যবধানে এর সংখ্যা প্রায় এক হাজার হয়েছে।

ডিসেম্বরে ভ্যাট দিবসের এক অনুষ্ঠানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানান, ঢাকার বসুন্ধরা সিটি শপিং মল ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এবং চট্টগ্রামের প্রায় এক হাজার ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসানো হয়েছে। আগামী বছরের জুনের মধ্যে ১০ হাজার ও পর্যায়ক্রমে দেশের সব ব্যবসা প্রতিষ্ঠানে এই ইএফডি যন্ত্র বসানো হবে।

এনবিআর বলছে, ইএফডি হচ্ছে আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্র বসানোর মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারবে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে। ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিদিনের লেনদেনের তথ্য তদারকিতে রাজস্ব বোর্ডের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। সার্ভার ইতোমধ্যে স্থাপন করা হয়েছে।

এনবিআর আরও বলছে, এই ইএফডি যন্ত্রের মাধ্যমে বিক্রেতা তার বিক্রি হওয়া পণ্যের হিসাব স্বয়ংক্রিয়ভাবে জানতে পারবেন। পাশাপাশি জনগণও ভ্যাট দিয়ে নিশ্চিত হবেন যে, তার প্রদত্ত ভ্যাট সম্পর্কে এনবিআর ওয়াকিবহাল। এতে স্বচ্ছতা ও জবাবদিহি বাড়বে।

স্বর্ণের দোকান, হোটেল, রেস্তোরাঁ, ডিপার্টমেন্টাল স্টোরসহ ২৫ সেবা খাতে ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়েছে। ব্যবসায়ীদের এই যন্ত্র ব্যবহারে উৎসাহিত করতে প্রথম পর্যায়ে বিনামূল্যে দেয়া হচ্ছে। এছাড়া ব্যবসায়ীদের এই যন্ত্র চালানোর প্রশিক্ষণ জন্য দেয়া হচ্ছে। যন্ত্রে কোনো সমস্যা দেখা দিলে তা দ্রুত সমাধানের চেষ্টা করা হচ্ছে।

এদিকে, ইএফডি যন্ত্রের মাধ্যমে কেনাকাটায় ক্রেতাদের আগ্রহী করতে লটারির ব্যবস্থা করেছে এনবিআর। নতুন বছরের জানুয়ারি মাসে ইএফডি যন্ত্রের মাধ্যমে কেনাকাটা করে এই লটারিতে অংশ নেয়া যাবে। আর সেই লটারির ড্র ফেব্রুয়ারি মাসের ৫ তারিখে অনুষ্ঠিত হবে বলে গত ১২ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে জানান এনবিআর চেয়ারম্যান।

তিনি জানান, এই লটারিতে মোট ১০১টি পুরস্কার থাকবে। এর মধ্যে প্রথম পুরস্কার হবে এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (৫টি)। এভাবে ১০ হাজার টাকা পর্যন্ত মোট ১০১টি পুরস্কার থাকবে। এই পুরস্কারের টাকাও সম্পূর্ণ আয়করমুক্ত হবে। ইএফডি থেকে পণ্য কেনার পর গ্রাহকরা যে রসিদ পাবেন তা-ই লটারির কুপন হিসেবে গণ্য করা হবে।

এনবিআর আরও জানিয়েছে, গ্রাহক পর্যায়ে ভ্যাট আদায় ও স্বচ্ছতা নিশ্চিত করার জন্য ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) প্রবর্তন করা হয়েছে।

এনবিআরের কেন্দ্রীয় সার্ভারে যুক্ত থাকবে সব ইএফডি মেশিন

এনবিআর সূত্র জানিয়েছে, এনবিআরের কেন্দ্রীয় সার্ভারে যুক্ত থাকবে সব ইএফডি মেশিন। প্রতিটি ইএফডির বিপরীতে প্রত্যেক ব্যবসায়ীকে বিআইএন (ব্যবসায়ী শনাক্তকরণ নম্বর) দেওয়া হবে। একই ব্যবসা প্রতিষ্ঠানে একাধিক ইএফডি যন্ত্র থাকলেও বিআইএন একটিই হবে। তবে প্রতিটি যন্ত্রের জন্য এনবিআর থেকে বিশেষ কোড দেওয়া হবে। এর ফলে ইএফডি চালু হলে এনবিআরের বিভিন্ন কাস্টমস এক্সসাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেটে বসে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা ওই কমিশনারেটের আওতাভুক্ত অনলাইনে ভ্যাট নিবন্ধিত বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের ভ্যাট পরিশোধের তথ্য জানতে পারবেন। বিশেষভাবে কী পরিমাণ পণ্য বিক্রিতে কতটা ভ্যাট পরিশোধ করা হচ্ছে তা সহজে জানার সুযোগ থাকবে।

ভ্যাট পরিশোধ করতে হবে নির্দিষ্ট সময়েই

এনবিআর সূত্র আরও জানিয়েছে, এক মাসের ভ্যাট পরের মাসের নির্দিষ্ট তারিখের মধ্যে পরিশোধ না করলে এনবিআরের সংশ্লিষ্ট দফতরে বসে রাজস্ব কর্মকর্তারা ইএফডির মাধ্যমে অনলাইনে পরিশোধের সুযোগ স্থগিত করে দিতে পারবেন। ভ্যাট পরিশোধের নির্দিষ্ট সময়ের এক মিনিট পর অনলাইনে ভ্যাট পরিশোধ করা যাবে না। এসব যন্ত্র ভ্যাট অনলাইন কার্যক্রমের সঙ্গে সরাসরি যুক্ত থাকবে। ফলে প্রয়োজন মনে করলে ভ্যাট সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজ দফতরে বসেই এসব যন্ত্র অকার্যকর করতে পারবেন।

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102