বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন
৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ বসন্তকাল, ১১ই শাবান, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
রাখাইন প্রদেশের একটি হাসপাতালে বোমা হামলা চালানোর অভিযোগ উঠেছে জান্তা বাহিনীর বিরুদ্ধে সমুদ্রসীমার সম্পদ আহরণ করে দেশের মানুষের আর্থ সামাজিক উন্নয়নে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী আইসিজে শুনানিতে অংশ নিয়ে আবারো ইসরায়েলের নিরাপত্তায় জোর দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র আজকে কোন টিভি চ্যানেলে কোন খেলা পোস্তগোলা সেতুর (বুড়িগঙ্গা-১) দুটি গার্ডারের মেরামত ও রেট্রোফিটিংয়ের কাজ শুরু হচ্ছে আজ আপাতত ছাপানো টাকা বাজারে ছাড়বে না কেন্দ্রীয় ব্যাংক ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: ২০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা বিশ্বের অর্ধেকেরও বেশি অঞ্চল হামের প্রাদুর্ভাবের উচ্চ ঝুঁকিতে রয়েছে : ডব্লিউএইচও সুন্নতে খতনা করতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসক গ্রেপ্তার, বন্ধ হাসপাতাল শ্রদ্ধায় শোকে ভাষাশহীদদের স্মরণ

শরীরে করোনা থাকতে পারে ৫ মাস পর্যন্ত

অনলাইন ডেস্ক
  • Update Time : শনিবার, ১৪ নভেম্বর, ২০২০
  • ২৬৯ Time View

আক্রান্ত হওয়া; সুস্থ হওয়া আবার আক্রান্ত হওয়া- এসবই যেন পুরনো ব্যাপার। এসবের মধ্যেই এবার পাওয়া গেলো একটানা অনেক দিন এই ভাইরাসে আক্রান্ত থাকা এক রোগীর সন্ধান।

যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে এমন এক রোগী পাওয়া গেছে; যিনি পাঁচ মাসেরও বেশি সময় করোনায় ভুগে মারা গেছেন।

ডেইলি মেইল বলছে, যুক্তরাষ্ট্রের ব্রিগহাম অ্যান্ড উইমেন হসপিটালে ৪৫ বছর বয়সী এক রোগী করোনা সংক্রমিত হয়ে ভর্তি হয়েছিলেন। ১৫৪দিন ধরে চিকিৎসা নিয়েছেন তিনি। এরপরই মৃত্যু হয়েছে তার।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের (এনইজেএম) প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, করোনার লক্ষণ নিয়ে প্রথমে হাসপাতালে আসেন এই রোগী। পরীক্ষার পর তার শরীরের এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। চিকিৎসকরা তার চিকিৎসা শুরু করেন। রেমদিসিভির দেওয়া হয় তাকে। পাঁচদিন পর তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, এরপর শারীরিক অবস্থার কোনও উন্নতি না হওয়ায় রোগীকে ৬২ দিনের হোম কোয়ারেন্টিনের থাকার নির্দেশনা দেওয়া হয়। তবে এক পর্যায়ে তাকে আবার হাসপাতালে ভর্তি করতে হয়।

আরও কিছুদিন চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। আবার চিকিৎসা দেওয়া হয় তাকে। এ সময়ও তাকে রেমদিসিভিরের দ্বিতীয় ডোজ দেওয়া হয়। এরপর করোনামুক্ত হন তিনি। তবে তার চিকিৎসা চলছিল।

এরপর আবারও করেনা পজিটিভ হন এই রোগী। এভাবে প্রথম করেনা শনাক্ত হওয়ার ১৫৪ দিনের মাথায় মৃত্যু হয় তার।

করোনায় একবার আক্রান্ত হলে আরেকবার আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে, আছে আরও কয়েকবার আক্রান্ত হওয়ারও আশঙ্কা। তবে এই আক্রান্ত হওয়ার সময়সীমা কী নির্দিষ্ট?

ছবি: সংগ্রহীত

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102